ঢাকা, রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪

বিশ্ব ইজতেমা ময়দানে লাখো মুসল্লির জুমার নামাজ আদায়

টঙ্গীর তুরাগ তীরে বিশ্ব ইজতেমা ময়দানে আজ দেশের সর্ববৃহৎ জুমার নামাজ আদায় করা হবে। রাজধানী ঢাকা ও গাজীপুরের বিভিন্ন উপজেলা এবং আশপাশের জেলা থেকে বিপুল সংখ্যক মুসল্লি আজকের এই সর্ববৃহৎ জুমার নামাজে শরিক হতে ইতোমধ্যে আসতে শুরু করেছেন ইজতেমা ময়দানে।  প্রায় ১০ লাখ মুসল্লি শরিক হয়ে জুমার নামাজ আদায় করবেন বলে ধারণা করছেন আয়োজকরা।


আগে থেকে ময়দানে জড়ো হওয়া লাখো মুসল্লির সঙ্গে যোগ দিতে ইতোমধ্যে অনেকে টঙ্গী ও আশপাশের এলাকায় অত্মীয়-স্বজনের বাসায় অবস্থান নিয়েছেন। প্রথম পর্বের বিশ্ব ইজতেমা শুরুর দুদিন আগে বুধবার থেকেই মুসল্লিরা ময়দানে স্থান না পেয়ে ময়দানের আশপাশের বিভিন্ন অলিগলি, ফুটপাত, সড়ক ও আশপাশের খোলা জায়গায় অবস্থান নিয়েছেন। ইতোমধ্যে মুসল্লির আগমনে কানায় কানায় পূর্ণ হয়ে গেছে ইজতেমা ময়দান।


আজ শুক্রবার (২ ফেব্রুয়ারি) ফজর নামাজের পর আমবয়ান করেন পাকিস্তানের মাওলানা আহমদ বাটলা। আর তা বাংলায় তরজমা করেন মাওলানা নুরুর রহমান। এর মাধ্যমেই আনুষ্ঠানিকভাবে শুরু হয় বিশ্ব ইজতেমার তিন দিনের প্রথম পর্ব। ইজতেমার প্রথম পর্ব আগামী রোববার আখেরি মোনাজাতের মাধ্যমে শেষ হবে।


আজ বিশ্ব ইজতেমার প্রথম দিনটি শুক্রবার হওয়ায় ছুটির দিনে বৃহৎ জামাতে অংশ নেওয়ার জন্য সকাল থেকেই মানুষ ইজতেমা ময়দানের দিকে আসতে থাকেন। গতকাল বৃহস্পতিবার কয়েকদফা বৃষ্টিতে মুসল্লিদের কিছুটা দুর্ভোগ হলেও ময়দানে তসবিহ-তাহলিল পাঠসহ বিভিন্ন ইবাদতে মগ্ন ছিলেন মুসল্লিরা। বৃষ্টির মধ্যেও মুসল্লিদের উদ্দেশে বয়ান করেন দেশ-বিদেশের আলেম-ওলামারা। বাংলা, উর্দু, হিন্দি, আরবি, ইংরেজিসহ বিভিন্ন ভাষায় এসব বয়ান অনুবাদ করে শোনানো হচ্ছে মুসল্লিদের।

ads

Our Facebook Page